1. dssangbad1@gmail.com : dss :
  2. admin@news.eswadhinsangbad.com : admin :
আজ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস - দৈনিক স্বাধীন সংবাদ
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
চট্টগ্রামে জাসাস’র বিভাগীয় কমিটির উদ্যোগে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন  র‌্যাব-১০ এর একাধিক অভিযানে রাজধানীর যাত্রাবাড়ী ও কেরাণীগঞ্জ এলাকা হতে টপবাজ, গ্যাং স্টার প্যারাডাইস, বয়েস হাই ভোল্টেজ, দে-দৌড়, হ্যাচকা টান ও বুস্টার গ্রুপসহ বিভিন্ন কিশোর গ্যাং গ্রুপের ৫০ জন গ্রেফতার ভাষা শহীদদের প্রতি আমতলী সাংবাদিক ফোরামের শ্রদ্ধা নিবেদন লক্ষীপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পুলিশ সুপারের শ্রদ্ধা নিবেদন নোয়াখালী চৌমুহনীতে টেকনাফের এক ব্যক্তি অপহরণ মাতৃভাষা দিবস উপলক্ষে হ্যাপি জেনারেল হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প ব্রাহ্মবাড়িয়া ৩ দিনব্যাপী দ্বিতীয় অদ্বৈত গ্রন্থমেলা-২০২৪ শুরু নবযুগ বিশ্ববিদ্যালয় কলেজ আয়োজনে সাংসদ সদস্যকে সংবর্ধনা ও ক্রীড়া প্রতিযোগিতা পুরস্কার বিতরণী অনুষ্ঠিত নরসিংদীতে মক্তব থেকে ফেরার পথে শিশুকে তুলে নিয়ে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

আজ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস

প্রথম নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
  • ১১৪ জন দেখেছে

আজ আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। শারীরিক ও মানসিক প্রতিবন্ধী ব্যক্তিদের জীবন উন্নত ও সুরক্ষার অঙ্গীকার নিয়ে বিশ্বজুড়ে ৩০ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত হচ্ছে। বাংলাদেশ এ বছর ২৩ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন করছে।

প্রায় দুই বছর ধরে, কোভিড-১৯-এর বিশ্বব্যাপী মহামারী মানুষের জীবন এবং সাধারণভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনে বিধ্বংসী প্রভাব ফেলেছে।

কোভিড-১৯ মহামারীর কথা বিবেচনা করে এবারের প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে। প্রতিবন্ধী দিবসের এবারের প্রতিপাদ্য হল “কোভিড-১৯ এর পর একটি অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গড়ে তোলার ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের নেতৃত্ব ও অংশগ্রহণ।”

সমাজসেবা অধিদফতরের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে নারী, পুরুষ ও হিজড়াসহ মোট প্রতিবন্ধীর সংখ্যা ২৪ লক্ষ ২৯ হাজার ৭৫৮ জন। জুন ২০১১ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, উন্নয়নশীল দেশগুলিতে প্রতিবন্ধীতার হার ১৫ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) কর্তৃক পরিচালিত পারিবারিক জরিপ অনুযায়ী, বাংলাদেশে প্রতিবন্ধীতার হার ৯.০৭ শতাংশ। প্রকার অনুসারে, মানুষের মধ্যে প্রায় ১২ ধরনের অক্ষমতা চিহ্নিত করা হয়েছে। এগুলি হল অটিজম বা অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার, শারীরিক, মানসিক অসুস্থতা, দৃষ্টি প্রতিবন্ধকতা, বাক প্রতিবন্ধকতা, বুদ্ধিমত্তা এবং শ্রবণ প্রতিবন্ধকতা, সেরিব্রাল পালসি, ডাউন সিনড্রোম, বহুমাত্রিক এবং অন্যান্য অক্ষমতা।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
Design & Developed by REHOST BD