1. dssangbad1@gmail.com : dss :
  2. admin@news.eswadhinsangbad.com : admin :
স্কুল শিক্ষার্থীদের জন্য টিকার নিবন্ধন করতে হবে যেভাবে - দৈনিক স্বাধীন সংবাদ
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
ডেমরায় আবাসিক হোটেল থেকে অসামাজিক কাজের অভিযোগে গ্রেপ্তার ১১ গণতন্ত্র ও মানবাধিকার ইস্যু সুশীল সমাজের সঙ্গে সরকারকে যুক্ত থাকার আহ্বান যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিয়ন্ত্রণ সরকারের উদ্দেশ্য নয় : আইনমন্ত্রী গলায় দড়ি দিলেন মা ছেলে-মেয়েকে বিষ খাইয়ে ঢাকা জেলার ধামরাই এলাকা হতে ৯৮০ গ্রাম হেরোইনসহ ০১ জন মাদক কারবারি’কে গ্রেফতার করেছে র‌্যাব-৪ আশুলিয়ায় চোর সন্দেহে এক যুবককে পিটিয়ে হত্যা,গ্রেফতার-২ মুরাদনগর উপজেলার ২নং আকুবপুর ইউনিয়নের উদ্যোগে আওয়ামী লীগের ২ নেতার স্মরণ সভা  বাকেরগঞ্জে মহান শহীদদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন লক্ষীপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন সভাপতি জসিম সম্পাদক বিপ্লব অদ্বৈত মল্লবর্মণ সাহিত্য পুরস্কার প্রদানের মাধ্যমে শেষ হলো তিন দিনব্যাপী ২য় অদ্বৈত গ্রন্থমেলা ২০২৪

স্কুল শিক্ষার্থীদের জন্য টিকার নিবন্ধন করতে হবে যেভাবে

শিক্ষা ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১
  • ১৫৫ জন দেখেছে

আগামী ১ নভেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হবে। প্রাথমিকভাবে ঢাকা মহানগরীর ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের ফাইজার-বায়োএনটেকের মাধ্যমে টিকা দেওয়া হবে। সরকার প্রতিদিন ৪০,০০০ শিশুকে টিকা দেওয়ার পরিকল্পনা করছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, পর্যায়ক্রমে সারাদেশে এ কর্মসূচি চালু করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) ইতিমধ্যেই স্কুলের শিক্ষার্থীদের টিকা দেওয়ার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে তথ্য সংগ্রহ করেছে। যেসব শিক্ষার্থী মাউশি থেকে আইসিটি মন্ত্রণালয়ে সেই তথ্য পাঠাবে তারা জন্ম নিবন্ধন নম্বর দিয়ে নিবন্ধন করবে।

প্রতিষ্ঠানের মাধ্যমে পাঠানো তথ্য সুরক্ষা ওয়েবসাইটে অন্তর্ভুক্ত থাকায় ঢাকা মহানগরীর শিক্ষার্থীদের জরুরি ভিত্তিতে নিবন্ধন করতে বলেছে মাউশি।

সেজন্য আপনাকে সুরক্ষা ওয়েবসাইটের ‘রেজিস্ট্রেশন (জন্ম সার্টিফিকেট)’-এ surokkha.gov.bd/birth-reg-enroll-এ রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে।

এই ঠিকানাটি প্রবেশ করার পরে, নির্দিষ্ট জায়গায় জন্মের শংসাপত্র নম্বর, জন্ম তারিখ এবং ক্যাপচা কোড পূরণ করুন এবং ‘ভেরিফাই’ বোতামে ক্লিক করুন। পরবর্তী ফর্মে ইংরেজিতে নাম ও মোবাইল নম্বর দিতে হবে। তারপর আপনাকে বর্তমান ঠিকানা সহ টিকা কেন্দ্র নির্বাচন করতে হবে।

এক্ষেত্রে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ঠিকানা হিসেবে ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন’ এবং টিকা কেন্দ্র হিসেবে ‘ঢাকা স্কুল সেন্টার (উত্তর)’ নির্বাচন করতে বলেছে মাউশি।

একইভাবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার ক্ষেত্রে ঠিকানা হতে হবে ‘ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন’ এবং কেন্দ্র হতে হবে ‘ঢাকা স্কুল সেন্টার (দক্ষিণ)’।

টিকা প্রাপ্তির তারিখ এবং যে শিক্ষা প্রতিষ্ঠানে টিকা দিতে হবে তা নিবন্ধনের সময় প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

তথ্য দেওয়ার পর, আপনাকে এসএমএসে প্রাপ্ত ওটিপি কোড সহ ‘কমপ্লিট রেজিস্ট্রেশন’ বোতামে ক্লিক করে এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে। সুরক্ষা ওয়েবসাইটের ‘ভ্যাকসিন কার্ড’ মেনুতে জন্ম শংসাপত্র নম্বর এবং জন্ম তারিখ সহ ভ্যাকসিন কার্ড সংগ্রহ করা যেতে পারে।

এর আগে গত ১৪ অক্টোবর এক নির্দেশনায় ঢাকা মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ১৯ অক্টোবরের মধ্যে শিক্ষার্থীদের জন্ম সনদ নম্বরসহ অন্যান্য তথ্য পাঠাতে বলেছিল মাউশি।

পরে ১৭ অক্টোবর ঢাকা মহানগরীর বাইরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে একই নির্দেশনা পাঠায় মাউশি। এতে শিক্ষার্থীদের ২৩ অক্টোবরের মধ্যে উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে তথ্য পাঠাতে বলা হয়েছে।

আপনি যদি নিবন্ধন করতে না পারেন

মাউশি শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে টিকার জন্য তথ্য পাঠানো শিক্ষার্থীদের সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধন করতে না পারলে তাদের তথ্য আবার পাঠাতে বলেছে।

মাউশির এক নির্দেশনায় বলা হয়েছে, পূর্বে পাঠানো তথ্য অনুযায়ী শিক্ষার্থীরা নিবন্ধন করতে না পারলে তাদের পূর্বের নির্দেশনা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান থেকে পুনরায় ইমেইলের মাধ্যমে সঠিক তথ্য পাঠাতে হবে।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
Design & Developed by REHOST BD