1. dssangbad1@gmail.com : dss :
  2. admin@news.eswadhinsangbad.com : admin :
কুরআনের মানুষের অধিকার কি? - দৈনিক স্বাধীন সংবাদ
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
ডেমরায় আবাসিক হোটেল থেকে অসামাজিক কাজের অভিযোগে গ্রেপ্তার ১১ গণতন্ত্র ও মানবাধিকার ইস্যু সুশীল সমাজের সঙ্গে সরকারকে যুক্ত থাকার আহ্বান যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিয়ন্ত্রণ সরকারের উদ্দেশ্য নয় : আইনমন্ত্রী গলায় দড়ি দিলেন মা ছেলে-মেয়েকে বিষ খাইয়ে ঢাকা জেলার ধামরাই এলাকা হতে ৯৮০ গ্রাম হেরোইনসহ ০১ জন মাদক কারবারি’কে গ্রেফতার করেছে র‌্যাব-৪ আশুলিয়ায় চোর সন্দেহে এক যুবককে পিটিয়ে হত্যা,গ্রেফতার-২ মুরাদনগর উপজেলার ২নং আকুবপুর ইউনিয়নের উদ্যোগে আওয়ামী লীগের ২ নেতার স্মরণ সভা  বাকেরগঞ্জে মহান শহীদদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন লক্ষীপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন সভাপতি জসিম সম্পাদক বিপ্লব অদ্বৈত মল্লবর্মণ সাহিত্য পুরস্কার প্রদানের মাধ্যমে শেষ হলো তিন দিনব্যাপী ২য় অদ্বৈত গ্রন্থমেলা ২০২৪

কুরআনের মানুষের অধিকার কি?

Reporter Name
  • প্রকাশিত : রবিবার, ৩ অক্টোবর, ২০২১
  • ১৪৮ জন দেখেছে

ধর্ম ডেস্কঃ
কোরআন আল্লাহর কিতাব। এটি মানুষের জীবনের চূড়ান্ত বিধান। কুরআন অনুযায়ী জীবন যাপন করা মুসলিম উম্মাহর জন্য অপরিহার্য। সম্পূর্ণ জীবন যাপনের জন্য কুরআন শোনা, তিলাওয়াত করা, মুখস্থ করা, ধ্যান করা এবং অনুসরণ করা এবং অনুকরণ করা খুবই গুরুত্বপূর্ণ। এগুলোও মানুষের প্রতি কোরানের অধিকার। বিষয়গুলো কুরআন ও সুন্নাহতে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

১. কুরআন শোনা
যখন কুরআন তেলাওয়াত করা হয়, কোন কথা না বলে চুপচাপ কুরআন তেলাওয়াত শুনুন। এটা কোরানের সত্য। আল্লাহ তাআলা বলেন (অর্থের ব্যাখ্যা):
وَ اِِذَا قُرِيٴَ الۡقُرۡآنُ فَاسۡتَمِعُوا لَهٗ وَ اَنۡصِتُوا لَعَلَّكُمۡ تُرۡحَمُونَ
আর যখন কুরআন তেলাওয়াত করা হয়, তখন তা মনোযোগ দিয়ে শুনুন এবং চুপ থাকুন, যাতে আপনার প্রতি দয়া ও অনুগ্রহ দেখা যায়। (সূরা আরাফ: আয়ত ২০৪)

২. কোরআন তেলাওয়াত করা
কুরআনের একটি অধিকারের মধ্যে এটি নিয়মিত পড়া। আর এই তিলাওয়াত কিভাবে করতে হবে সে বিষয়ে কুরআন স্পষ্ট নির্দেশনা দিয়েছে। আল্লাহ তাআলা বলেন (অর্থের ব্যাখ্যা):
اَوۡ زِدۡ عَلَیۡهِ وَ رَتِّلِ الۡقُرۡاٰنَ تَرۡتِیۡلًا
‘বা তার চেয়ে একটু বেশি। এবং ধীরে ধীরে, স্পষ্টভাবে এবং সুন্দরভাবে কোরআন তেলাওয়াত করুন। (সূরা মুজাম্মিল: আয়াত ৪)

৩. কোরআন মুখস্থ করুন
কোরান ছাড়া হৃদয় হল আত্মা ছাড়া হৃদয়। তাই কুরআনের কিছু অংশ নিয়মিত মুখস্থ করা জরুরি। এজন্য স্বয়ং নবী কুরআন মুখস্থ করার তাগিদ দিয়েছেন। হাদিসে বর্ণিত আছে-
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যার অন্তরে কোরআন শরীফ নেই সে ধ্বংসপ্রাপ্ত ঘরের মতো।’ (তিরমিযী)

৪. কোরআন সম্পর্কে চিন্তা করা
আল্লাহ কুরআনে যে বিষয়গুলো উল্লেখ করেছেন; সবই মানুষের কল্যাণের জন্য প্রকাশ করা হয়েছে। এবং স্বয়ং আল্লাহ আমাদের এই বিষয়গুলো নিয়ে চিন্তা ও গবেষণা করার নির্দেশ দিয়েছেন। জীবনের কাছাকাছি এই বিষয়গুলো ব্যাখ্যা করা কুরআনের অন্যতম অধিকার। এজন্যই মহান আল্লাহ বলেন-
> اَفَلَمۡ یَدَّبَّرُوا الۡقَوۡلَ اَمۡ جَآءَهُمۡ مَّا لَمۡ یَاۡتِ اٰبَآءَهُمُ الۡاَوَّلِیۡنَ
কিন্তু তারা কি এই বাণী (কোরআন) বুঝে না? নাকি তাদের কাছে এমন কিছু এসেছে যা তাদের পূর্বপুরুষদের কাছে আসেনি? (সূরা আল-মুমিনুন:৬৮)

> اَفَلَا يَتَدَبَّرُونَ الۡقُرۡآنَ ؕ وَلَوۡ كَانَ مِن عِنۡدِ غَيۡرِ اللَّهِ لَوَجَدُوۡا
‘তারা কি কোরআন নিয়ে চিন্তা করে না? এটা যদি আল্লাহ ব্যতীত অন্য কারো কাছে নাযিল হতো, তাহলে তারা নিশ্চয়ই এর মধ্যে অনেক বৈপরীত্য দেখতে পেত। (সুরা নিসা: আয়াত ৮২)

৫. কুরআন অনুসরণ করা
কুরআনের অন্যতম প্রধান অধিকার হলো কুরআন অনুসরণ করা। কুরআন অনুযায়ী জীবন যাপন। কুরআনকে জীবন ব্যবস্থা হিসেবে গ্রহণ করা। কুরআনের নির্দেশ অনুযায়ী দুনিয়ার প্রতিটি কাজ সম্পন্ন করা এবং পরকালের জন্য চূড়ান্ত প্রস্তুতি নেওয়া। কোরানের নির্দেশনা এমনই। মহান আল্লাহ বলেন-
وَ هٰذَا کِتٰبٌ اَنۡزَلۡنٰهُ مُبٰرَکٌ فَاتَّبِعُوۡهُ وَ اتَّقُوۡا لَعَلَّکُمۡ تُرۡحَمُوۡنَ
এবং এটি একটি কিতাব যা আমরা নাযিল করেছি, বরকতময়, অতএব তা অনুসরণ কর এবং দয়াময়দের থেকে রক্ষা কর।

একটি বই (কোরআন) বরকতময়; যা আমি প্রকাশ করেছি। সুতরাং কুরআন অনুসরণ করুন এবং সতর্ক থাকুন যে আপনার প্রতি দয়া দেখানো হয়েছে। (সূরা আনআম: আয়াত ১৫৫)

তাই কুরআনের অধিকারের প্রতি মানুষের খেয়াল রাখা অপরিহার্য। কুরআন অনুযায়ী জীবন পরিচালনায় উল্লিখিত বিষয়গুলো হৃদয় দিয়ে বোঝা এবং বাস্তবায়ন করা হবে।

আল্লাহ মুসলিম উম্মাহকে কুরআনের ৫ টি অধিকার সঠিকভাবে বাস্তবায়নের তাওফিক দান করুন। কুরআন অনুযায়ী জীবন যাপন করুন এবং দুনিয়া ও আখেরাতের কল্যাণের জন্য তাওফিক দিন। আমীন।

সংবাদ টি শেয়ার করে সহযোগীতা করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
Design & Developed by REHOST BD